বাংলা দেখা না গেলে

রেজি নং-ডিএ-৯১১, ঢাকা ১৮ জানুয়ারী ২০২০, শনিবার। অনলাইন সংখ্যা: ১৬৩৮

আইডিয়ালে ওড়না নিষেধ নয়, হিজাব পরতে বলা হয়েছে

আইডিয়ালে ওড়না নিষেধ নয়, হিজাব পরতে বলা হয়েছে

১৪ জানুয়ারী ২০২০, ১১:১৭, মঙ্গলবার ।

পথযাত্রা রিপোর্ট ।।

ছাত্রীদের ওড়না বা হিজাব নিষিদ্ধ নয় বরং ক্রস বেল্টের বাইরে অতিরিক্ত ওড়না নিয়ে স্কুলে আসা যাবে না বলে জানিয়েছেন মতিঝিল আইডিয়াল স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ শাহান আরা।

তিনি বলেন, কেউ যদি ক্রস বেল্টের পরিবর্তে ওড়না পরতে চায় তাহলে তাকে হিজাব পরতে হবে। এর বাইরে অতিরিক্ত ওড়না সাথে নিয়ে স্কুলে আসতে পারবেন না।

সম্প্রতি আইডিয়াল স্কুলের মতিঝিল এবং বনশ্রী শাখার মেয়েদের ওড়না পরতে নিষেধ করা হয়েছে। এমন একটি খবর সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়ে।

এরপর বিষয়টি নিয়ে মতিঝিল স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ শাহান আরার সঙ্গে যোগাযোগ করা হলে তিনি এসব কথা জানান।

শাহান আরা বলেন, অনেকে বিষয়টি না বুঝে এক প্রকার গুজব ছড়াচ্ছে। ক্রস বেল্টের বাইরে মেয়েরা ওড়না পরিধান করত না। তারা সেটি পেঁচিয়ে রাখত। এই পেঁচিয়ে রাখা ওড়নাটিই শিক্ষার্থীদের পরতে বারণ করা হয়েছে। এটার পরিবর্তে তাদের হিজাব পরতে বলা হয়েছে। এর মাধ্যমে তাদের মাথাও ঢাকা থাকবে এবং শরীরও ঢাকা থাকবে। আর হিজাব কিংবা ক্রস বেল্টের মধ্যে যে কোন একটি শিক্ষার্থীদের ইচ্ছার উপর ছেড়ে দেয়া হয়েছে। যার যেটি পছন্দ তাই পরিধান করবে বলেও জানান তিনি।

তিনি বলেন, মেয়েদের ওড়না পরতে নিষেধ করার বিষয়টি সঠিক না। প্রতিষ্ঠানের পক্ষ থেকে ৬ফিট চওড়া ওড়না পরতে বলা হয়েছে, যেটি হিজাব আকারে শিক্ষার্থীরা পরিধান করে থাকে। অনেক শিক্ষার্থী হিজাবের সাথে অতিরিক্ত ওড়না নিয়ে আসে তাদের সেটি পরতে বারণ করা হয়েছে।

গত বছরই বিষয়টি শিক্ষার্থীদের জানানো হয়েছে উল্লেখ করে তিনি বলেন, গত বছরের জুলাই মাসে এটি নোটিশ আকারে প্রকাশ করা হয়েছে। নোটিশে শিক্ষার্থীদের ড্রেস কোডের মধ্যে ক্রস বেল্ট এবং ৬ফিট চওড়া ওড়নার কথা বলা হয়েছে। এটি সম্পূর্ণ মেয়েদের ইচ্ছা, কে কোনটি পরবে। তবে কেউ ক্রস বেল্ট কিংবা হিজাবের সাথে অতিরিক্ত ওড়না পরতে পারবে না।

***পথযাত্রায় প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।

আপনার মন্তব্য লিখুন

জাতীয় বিভাগের সর্বশেষ সংবাদ

জাতীয় এর সব খবর >>