বাংলা দেখা না গেলে

রেজি নং-ডিএ-৯১১, ঢাকা ১৮ জানুয়ারী ২০২০, শনিবার। অনলাইন সংখ্যা: ১৬৩৮

পুরোহিত-যজ্ঞ ছাড়াই রবীন্দ্র সঙ্গীতের সুরে হল বিয়ে!

পুরোহিত-যজ্ঞ ছাড়াই রবীন্দ্র সঙ্গীতের সুরে হল বিয়ে!

১৩ জানুয়ারী ২০২০, ১২:৩৯, সোমবার ।

পথযাত্রা ডেস্ক ।।

বিয়ে হলো দুটি মানুষের মধ্যে এক পবিত্র বন্ধন। মনের সঙ্গে মনের, হৃদয়ের সঙ্গে আর এক হৃদয়ের মিলেমিশে যাওয়া। এই দিনটা প্রতিটা মানুষের কাছেই খুব স্পেশাল। হিন্দু রীতিতে বিয়ে হয় মন্ত্রোচ্চারণের মাধ্যমে। পুরোহিতের পৌরোহিত্যে পালিত হয় যাবতীয় আচার-অনুষ্ঠান। তবে এই নিয়মনীতি, আচার, অনুষ্ঠান মেনে চলা, সবটাই যার যার মনের ব্যাপার। কেউ শুধুমাত্র সইসাবুদ করে বিয়েতেই বেশি স্বচ্ছন্দ হন। কেউ আবার সমস্ত রীতি মেনেই বসেন বিয়ের পিঁড়িতে।


তবে বিয়ের মূল কথা যেখানে মনের মিলন, আত্মার মিলন সেখানে তা রীতি-রেওয়াজ মেনে হল, নাকি অন্য কোনও উপায়ে সম্পন্ন হল সেটা বড় কথা নয়। আসল হল দুই অন্তরাত্মার বন্ধন। তেমনই এক দৃষ্টান্ত দেখা গেল ভারতে। সেই বিয়ের ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে।

বাঙালির জীবনের সঙ্গে রবি ঠাকুর জড়িয়ে রয়েছেন অঙ্গাঙ্গীভাবে। তার গান, কবিতা বাঙালির জীবনের জীবনের প্রতিটা অনুভূতির সঙ্গে দিব্যি এক সুতোয় বেঁধে দেয়। প্রেম, ভালবাসা, বিবাহ, দাম্পত্য-ও এর বাইরে নয়। তাই রবীন্দ্রনাথ ঠাকুরের গানের পেলবতা আর মাধুর্যের অপূর্ব পরিবেশের মধ্যেই বিবাহবন্ধনে আবদ্ধ হওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন বর-বধূ। তাই বিবাহবাসরে এলেন না কোনও পুরোহিত, জ্বলল না যজ্ঞের আগুনও। তার বদলে ছাদনাতলায় দেখা গেল হারমোনিয়াম-তবলা-খোলকরতাল-সেতারে আলো করে বসে রয়েছেন শিল্পীরা। রবীন্দ্রিক পরিমণ্ডলে পবিত্র বন্ধনে বাঁধা পড়লেন নবদম্পতি। সূত্র: নিউজ-১৮

***পথযাত্রায় প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।

আপনার মন্তব্য লিখুন

বিচিত্র বিভাগের সর্বশেষ সংবাদ

বিচিত্র এর সব খবর >>