বাংলা দেখা না গেলে

রেজি নং-ডিএ-৯১১, ঢাকা ২৯ ফেব্রুয়ারী ২০২০, শনিবার। অনলাইন সংখ্যা: ১৬৮১

বিশেষ আদালতের রায়ের বিরুদ্ধে সুপ্রিমকোর্টে মোশাররফের চ্যালেঞ্জ

বিশেষ আদালতের রায়ের বিরুদ্ধে সুপ্রিমকোর্টে মোশাররফের চ্যালেঞ্জ

১৬ জানুয়ারী ২০২০, ২০:০১, বৃহস্পতিবার ।

পথযাত্রা ডেস্ক ।।

বিশেষ আদালতের দেয়া রায়কে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে পিটিশন দায়ের করেছেন পাকিস্তানের সাবেক সামরিক শাসক জেনারেল (অব.) পারভেজ মোশাররফ। মঙ্গলবার তিনি এ পিটিশন করেন।


এর একদিন আগে লাহোর হাইকোর্ট রাষ্ট্রদ্রোহের অভিযোগে বিশেষ আদালতের দেয়া রায়টি বাতিল করে দেন। একই সঙ্গে আদালত এ রায়টিকে অসাংবিধানিক বলেও উল্লেখ করেন।
সোমবার রায়ের বিরুদ্ধে পারভেজ মোশাররফের আপিল আবেদনের শুনানি চলাকালে হাইকোর্ট এ দণ্ড খারিজ করেন। রাষ্ট্রদ্রোহের ওই মামলাটি আইনসম্মত ছিল না বলেও মত দিয়েছেন আদালত।

লাহোরের হাইকোর্ট রায়ে বলেছেন, যে বিশেষ ট্রাইব্যুনাল গঠন করে মোশাররফকে মৃত্যুদণ্ড দেয়া হয়েছে তা ‘অসাংবিধানিক’ এবং ‘অবৈধ’।

সাবেক প্রেসিডেন্ট পারভেজ মোশাররফের অনুপস্থিতিতেই গত ১৭ ডিসেম্বর তাকে রাষ্ট্রদ্রোহের দায়ে দোষী সাব্যস্ত করে সর্বোচ্চ সাজার আদেশ দেন ইসলামাবাদের বিশেষ আদালত।

২০০৭ সালে সংবিধান লঙ্ঘন করায় উচ্চতর রাষ্ট্রদ্রোহের প্রমাণ পাওয়ার পর ৭৬ বছর বয়সী সাবেক এই একনায়ককে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ডে নির্দেশ দিয়েছেন আদালত।

এক মাসের কম সময়ের মধ্যে সেই রায় উচ্চ আদালতে বাতিল হয়ে গেল।

***পথযাত্রায় প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।

আপনার মন্তব্য লিখুন

আন্তর্জাতিক বিভাগের সর্বশেষ সংবাদ

আন্তর্জাতিক এর সব খবর >>